মেনু নির্বাচন করুন
পাতা

সাধারণ তথ্য

কুমিল্লা কেন্দ্রিয় কারাগার এর সংক্ষিপ্ত বিবরণীঃ



              অবিভক্ত বাংলায় ত্রিপুরা রাজ্যের অর্ন্তগত বর্তমান জেলা কুমিল্লার সদর উপজেলার ছোটরা মৌজায় প্রায় ৬৭ একর জায়গা নিয়ে ১৭৯২ সালে ১৫ জন কারারক্ষির মাধ্যমে কুমিল্লা জেলা কারাগারের যাত্রা শুরু হয় । পরবর্তীতে ১৯৬২ সালে কুমিল্লা জেলা কারাগারকে কেন্দ্রীয় কারাগার হিসেবে ঘোষণা করা হয়।


                কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে মোট জমির পরিমাণ প্রায় ৬৭.০০ একর। কারাগারের পেরিমিটার ওয়ালের ভেতরে  ৩০.৯৬ একর ও বাইরে ৩৬.১২ একর জমি রয়েছে। ভেতরের  জমিতে বিভিন্ন প্রকার সবজি উৎপাদন করা হয়।  যেমনঃ  মুলা, ফুলকপি,  বাঁধাকপি, বেগুন, পুঁইশাক, গাজর ও অন্যান্য ফসল উৎপাদিত হয়। পেরিমিটার ওয়ালের বাইরে জুড়ে দুইটি পুকুর ও একটি ২২ একর জলাশয় রয়েছে। চলতি বছরের আগস্ট মাসে পুকুরে রুই, সিলভার কার্প, গ্রাস কার্প, মিরর কার্প, সরপুটি এবং জলাশয়ে তেলাপিয়া ইত্যাদি মাছের পোনা অবমুক্ত করা হয়। কর্মরত কারা কর্মকর্তা ও কর্মচারীদের খেলাধুলার জন্য একটি বড় খেলার মাঠ রয়েছে। 



অনুমোদিত পদ ৫৩৭
বন্দি ধারণ ক্ষমতা ১৭৪২
কারা হাসপাতালের শয্যা সংখ্যা ৬২
সর্বমোট কারা বন্দী (১৮.৯.২০১৮) ৩২৫২জন                          

                ইসলামিক ফাউন্ডেশন, কুমিল্লা কর্তৃক কারাগারের অভ্যন্তরে বন্দীদের সাক্ষর জ্ঞান (গণশিক্ষা) দান এবং শিক্ষিত বন্দীদের ধর্মীয় শিক্ষাদান করার জন্য বন্দীদের মধ্য হতে ০১ জন শিক্ষক নিয়োজিত রয়েছে। কারাভ্যন্তরে ধর্মীয় শিক্ষা দানের জন্য ০১ জন ইসলাম ধর্মীয় অবৈতনিক শিক্ষক নিয়োজিত আছে। ধর্মীয় শিক্ষার পাশাপাশি গণশিক্ষা কার্যক্রম চালু আছে।


                  কারা শিল্পের সংক্ষিপ্ত বিবরণঃ এখানে তাঁত শিল্প রয়েছে। কয়েদী কাপড় ও গামছা উৎপাদন করা হয়। তাঁত কল আছে ০৪ টি। এখানে রয়েছে মোড়া শিল্প, কয়েদী বন্দীরা বিভিন্ন প্রকার মোড়া তৈরি করে যাহা কারাগারের ব্যবস্থাপনায় বাহিরে বিক্রি করা হয়। বর্তমানে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারের নিজস্ব একটি পাজারো জীপ গাড়ী, একটি ডাবল কেবিন পিক আপ, একটি সিঙ্গেল কেবিন পিক আপ, একটি ট্রাক,  ও একটি মোটর সাইকেল রয়েছে।

Contact Details.....

  •                           ০১৮-৬৮৬৫৮ (ফোন নম্বর)
  •                           ০৮১-৬৮২৫১ (ফ্যাক্স নম্বর)
  •                           srjailsupercomilla@gmail.com (ই-মেইল অ্যাড্রেস )

ছবি


সংযুক্তি



Share with :

Facebook Twitter